পবিত্র হজ পালন শেষে সৌদি আরব থেকে গত ১৩ দিনে দেশে ফিরেছেন মোট ৩০ হাজার ৭৮২ হাজি। বুধবার (২৭ জুলাই) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্প ডেস্ক থেকে হজ বুলেটিনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার (২৬ জুলাই) পর্যন্ত মোট ৮৪টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪১টি, সৌদি এয়ারলাইন্সের ৩৮টি ও ফ্লাইনাস এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইটে দেশে ফেরেন তারা।

বুলেটিনে আরও জানানো হয়েছে, বাংলাদেশ হজ মেডিক্যাল টিমের একটি প্রতিনিধি দল গত সোমবার রাতে মক্কার কিং আবদুল আজিজ হাসপাতাল, আল নূর হাসপাতাল,

কিং ফয়সাল হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি করা অসুস্থ বাংলাদেশি হাজিদের দেখতে যান এবং অসুস্থ হাজিদের চিকিৎসা সেবার বিষয়ে খোঁজ খবর নেন।

এদিকে, চলতি বছর সৌদি আরবে গিয়ে মোট ২৩ হজযাত্রী মৃত্যুবরণ করেন। এর মধ্যে পুরুষ ১৬ জন এবং নারী ৭ জন। তাদের মধ্যে মক্কায় ১৯, মদিনায় তিন ও জেদ্দায় একজন মারা যান।

গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ হজযাত্রী। এরপর গত ১৪ জুলাই থেকে হাজিদের ফিরতি ফ্লাইট শুরু হয়। ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ৪ আগস্ট।